জিম্মি করে টাকা আদায়, সাভারে পুলিশসহ আটক ৪

 

আশুলিয়া থানার ওসি আবদুল আউয়াল জানান, বুধবার ভোরে বাইপাইল এলাকা থেকে তাদের আটক করা হয়।

আটককৃতরা হলেন – শিল্প পুলিশ ১-এর আশুলিয়া জোনের এএসআই মকবুল হোসেন, তার সহযোগী বিপ্লব হোসেন, স্বপন হোসেন ও হাসমত আলী শেখ।

এএসআই মকবুলকে সাময়িক বরখাস্ত করা হয়েছে জানিয়ে ওসি আউয়াল বলেন, “মকবুলের বাড়ি ময়মনসিংহ জেলার ভালুকা থানায়। তিনি নিজেকে ডিবি পুলিশের ওসি ও তার সহযোগীরা সদস্য বলে পরিচয় দিতেন।”

ওসি বলেন, “ভোরে আমাদে কাছে খবর আসে ডিবি পুলিশের একটি দল মানুষজনকে জিম্মি করে টাকা আদায়ের চেষ্টা করছে। আমরা বাইপাইল এলাকায় অবস্থান নিই। এ সময় প্রাইভেট কারে আসা এক নারীর কাছ থেকে ১০ হাজার টাকা নেওয়ার সময় তাদের হাতেনাতে আটক করা হয়। তখন কৌশলে আরও দুইজন পালিয়ে যায়।

“এএসআই মকবুল একটি ভুয়া ডিবির দল সাজিয়ে আশুলিয়ার বিভিন্ন স্থানে টার্গেটকৃত মানুষকে ভয়ভীতি দেখিয়ে জিম্মি করে চাদাঁবাজি করে আসছিলেন। তাদের এ চক্রের অন্য সদস্যদের গ্রেপ্তারের চেষ্টা চলছে।”

এ সময় জিম্মি দশা থেকে শামীম হোসেন, রায়হান, আতিয়ার ও মেহেদী হাসান নামে চারজনকে উদ্ধার করা হয়েছে জানিয়ে তিনি বলেন, ভুয়া গোয়েন্দা দলটি একটি মাইক্রোবাস ব্যবহার করত। এটি জব্দ করা হয়েছে।

জিম্মি দশা থেকে মুক্ত হওয়ার পর শামীম হোসেন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “ভোরে বাইপাইল স্ট্যান্ডে গাড়ির জন্য অপেক্ষা করছিলাম। হঠাৎ একটি মাইক্রোবাস সামনে এসে দাঁড়ায়। কয়েকজন লোক গাড়ি থেকে নেমে ডিবি পুলিশ পরিচয় দিয়ে আমার কাছে মাদক রয়েছে বলে তল্লাশি শুরু করে।

“তারা আমাকে জোর করে মাইক্রোবাসে উঠিয়ে ২০ হাজার টাকা দাবি করে। টাকা না দিলে মাদক মামলায় আসামি করে আদালতে চালান করে দেবে বলে ভয় দেখায়। তখন আমার মা বিকাশ করে ১০ হাজার টাকা পাঠান। কিন্তু তারা আরও ১০ হাজার টাকার জন্য আমাকে আটকে রাখে। এ সময় মা থানায় জানানোর পাশাপাশি নিজেও ঘটনাস্থলে আসেন। আর পুলিশ এসে আমাকে উদ্ধার করে।”

এ ঘটনায় ব্যবহৃত মাইক্রোবাসটির মালিক তাজুল মণ্ডল। তাজুল আশুলিয়া থানার ধামসোনা ইউনিয়ন আওয়ামী লীগের সহ-সভাপতি লতিফ মণ্ডলের চাচাত ভাই বলে জানিয়েছেন ওসি আউয়াল।

এ বিষয়ে ঢাকা শিল্প পুলিশ ১-এর পরিচালক সানা শামিনুর রহমান বলেন, এএসআই মুকবুলকে সাময়িক বরখাস্থ করা হয়েছে। আর ঘটনা তদন্তে শিল্প পুলিশের এএসপি জানে আলম ও পরিদর্শক বাবর আলীকে নিয়ে তদন্ত কমিটি গঠন করা হয়েছে। কমিটিকে ২৪ ঘণ্টার মধ্যে তদন্ত প্রতিবেদন দিতে বলা হয়েছে।

About Rafi Abdullah

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*