টেক্সাস হামলা: তদন্তে সহায়তা দিতে চায় অ্যাপল

অ্যাপলের পক্ষ থেকে বলা হয়, চলতি সপ্তাহে এক সংবাদ সম্মেলন থেকে এফবিআই ওই হ্যান্ডসেটের ডেটা দেখতে চালানো চেষ্টায় ব্যর্থ হচ্ছে বলে জানার পর এই প্রস্তাব দেওয়া হয়েছে। রোববার টেক্সাস-এর এক গীর্জায় কেলে’র চালানো হামলায় ২৬ জন নিহত ও ২০ জনেরও বেশি আহত হন। হামলা চালানোর পর আত্মহত্যা করা কেলে’র কাছ থেকে কোনো মডেলের ফোন উদ্ধার করা হয়েছে তা এখনও স্পষ্ট নয়, খবর প্রযুক্তি সাইট সিনেট-এর।

এক বিবৃতিতে অ্যাপল বলেছে, “মঙ্গলবার এফবিআই-এর সংবাদ সম্মেলনে আমরা জানতে পারি তদন্তকারীরা একটি মোবাইল ফোনের ডেটা দেখতে চেষ্টা চালাচ্ছেন। এ বিষয়ে জানার পর জলদি আমাদের দল এফবিআইয়ের সঙ্গে যোগাযোগ করে। আমরা তাদের সহায়তার প্রস্তাব দিয়েছি আর বলেছি আমাদের কাছে তারা যে কোনো আইনি প্রক্রিয়া পাঠালে তা নিয়ে আমরা দ্রুত ব্যবস্থা নেব।”

২০১৫ সালের ডিসেম্বরে ক্যালিফোর্নিয়ার স্যান বার্নার্ডিনোতে সন্ত্রাসী হামলা চালানো বন্দুকধারীর কাছ থেকে উদ্ধার করা আইফোন নিয়ে অ্যাপল আর এফবিআইয়ের মধ্যে টানাপোড়েনের নজির রয়েছে। ওই ঘটনায় আইফোনটির ডেটা হাতে পেতে অ্যাপল যাতে এফবিআই-কে সব আইফোনের জন্য ‘ব্যাকডোর’ প্রবেশাধিকার দেয় সেজন্য আদালতের শরণাপন্ন হয়েছিল গোয়েন্দা সংস্থাটি। আদালতও এফবিআইয়ের পক্ষেই রায় দেয়। কিন্তু অ্যাপল এই ব্যাকডোর প্রবেশাধিকার দিতে অস্বীকৃতি জানায়। এক সময় এফবিআই বাধ্য হয়ে থার্ড পার্টি এক প্রতিষ্ঠানের কাছ থেকে ওই আইফোন খুলে আনে। এমন পরিস্থিতিতে ওখানেই ওই লড়াই থেকে নিজেদের গুটিয়ে নেয় এফবিআই।

অ্যাপলের দাবি, তারা প্রতিদিন আইন প্রয়োগকারী সংস্থাগুলোর সঙ্গে কাজ করে। এক্ষেত্রে দ্রুত ডিভাইসগুলো থেকে ডেটা উদ্ধার করার বিষয়ে অ্যাপলের পক্ষ থেকে সংস্থাগুলোর কর্মীদের প্রশিক্ষণ দেওয়ার প্রস্তাব দেওয়া হয়।

এফবিআই অ্যাপলের এই প্রস্তাব গ্রহণ করবে কিনা তা এখনও স্পষ্ট নয়। এ নিয়ে অনুরোধ করা হলেও এফবিআই আর বিচার বিভাগের প্রতিনিধিরা তাৎক্ষণিকভাবে কোনো জবাব দেননি বলে সাইটটিতে বলা হয়েছে।

আরও খবর-

স্যান বার্নার্ডিনো, এফবিআই’র পক্ষে আদালত

আইফোন আনলকে খরচ নয় লাখ ডলার!

আইফোন আনলক নিয়ে অনড় সংবাদ সংস্থাগুলো

আইফোন আনলক পদ্ধতির রহস্যভেদ, তবে…

ফের আইফোন আনলকের মুখে এফবিআই

আইফোন হ্যাক নিয়ে মামলায় এফবিআই

কেন প্রকাশ হবে না ‘আইফোন’ আনলকের পদ্ধতি?

এক আইফোন খুলতেই ১৩ লাখ ডলার!

চীনকে সহায়তার অভিযোগ, অস্বীকারে অ্যাপল

“যে আইফোন নিয়ে এতো হুলস্থুল”

ফের আইফোন আনলক মামলায় অ্যাপল

একই কৌশলে খুলবে না নতুন আইফোন

প্রকাশ হবে আইফোন আনলকের কৌশল?

অ্যাপলের পাল্টা চাল, এফবিআই-এর তীর বুমেরাং

এফবিআই-কে এক হাত নিলেন স্নোডেন

অ্যাপলের পেছনে পুরো প্রযুক্তিবিশ্ব

অ্যাপল সমর্থনে আহতের স্বামী

ফোন আনলক প্রসঙ্গে অ্যাপলের পক্ষে রায়

এবার আদালতের সঙ্গে লড়াইয়ে অ্যাপল

ফোন আনলকে কুকের পাল্টা জবাব

ফোন আনলকে অ্যাপলকে আদালতের নির্দেশ.

About Rafi Abdullah

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*