নারী উদ্যোক্তাদের সহায়তায় বাংলাদেশ ব্যাংক-আইএফসি চুক্তি

নারী উদ্যোক্তাদের ব্যাংকঋণ পেতে সহায়তা দিতে ইন্টারন্যাশনাল ফাইন্যান্স করপোরেশনের (আইএফসি) সঙ্গে একটি চুক্তি করেছে বাংলাদেশ ব্যাংক।

 

বুধবার বাংলাদেশ ব্যাংকের ‘এসএমই অ্যান্ড স্পেশাল প্রোগ্রামস বিভাগ’ এবং আইএফসির মধ্যে এ চুক্তি হয় বলে কেন্দ্রীয় ব্যাংকের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

এতে বলা হয়, ‘ক্যাটালাইজিং অ্যাক্সেস টু ফাইন্যান্স ফর উইম্যান এসএমই এন্টাপ্রেনরস ইন বাংলাদেশ’ নামের এ চুক্তি অনুযায়ী, নারী উদ্যোক্তাদের ব্যাংক থেকে ঋণ পেতে সহায়তায় ‘ক্রেডিট গ্যারান্টি স্কিম’ এবং নারী উদ্যোক্তা সংক্রান্ত বাংলাদেশ ব্যাংকের আগের নীতিমালা ‘পুনঃমূল্যায়ন’ করা হবে।

আইএফসির কান্ট্রি ম্যানেজার ওয়েন্ডি জে ওয়ার্নার এবং বাংলাদেশ ব্যাংকের এসএমই অ্যান্ড স্পেশাল প্রোগ্রামস বিভাগের যুগ্ম-পরিচালক নওশাদ মোস্তাফা নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন।

কেন্দ্রীয় ব্যাংক কর্মকর্তা নওশাদ মোস্তাফা বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, ‘ক্রেডিট গ্যারান্টি স্কিমের’ মাধ্যমে নারী উদ্যোক্তাদের কম জামানত ও জামানত ছাড়া ঋণ নিতে সহায়তা করবে বাংলাদেশ ব্যাংক। বিশ্ব ব্যাংকের অঙ্গ সংগঠন আইএফসি একাজে সব ধরনের সহায়তা দেবে।

বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর এসকে সুর চৌধুরী, ব্যাংকের এসএমই অ্যান্ড প্রোগ্রামস বিভাগের মহাব্যবস্থাপক শেখ মোহাম্মদ সেলিম, বিশ্ব ব্যাংকের প্র্যাকটিস ম্যানেজার নিরাজ ভার্মা ও ডগলাস পিয়ার্স অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

About Kuy@s@News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*