পদত্যাগপত্র দিয়েছেন হাথুরুসিংহে

শ্রীলঙ্কান সংবাদমাধ্যমে খবরের সূত্রে বৃহস্পতিবার দুপুরে খবরটি বাংলাদেশের ক্রিকেটেও ছড়িয়ে পড়ে। বিসিবি প্রধান নাজমুল হাসান সিনিয়র ক্রিকেটারদের জানান পদত্যাগের খবর। সন্ধ্যায় সংবাদমাধ্যমকে খবরটি নিশ্চিত করেন বিসিবি প্রধান।

নাজমুল জানান, বেশ কিছুদিন আগেই বোর্ডের চিঠি পাঠিয়ে নিজের সিদ্ধান্ত জানান হাথুরুসিংহে।

“আমার যতদূর মনে পড়ে, ও একটা চিঠি দিয়েছে আমার কাছে। ওটা ছিল অক্টোবরের প্রথম দিকে। সম্ভবত দক্ষিণ আফ্রিকায় দ্বিতীয় টেস্টের পরে বা ওই সময়টায়। একদম নিশ্চিত নই। তবে নিশ্চিতভাবেই অক্টোবরের ১৫ তারিখের আগে।”

“ওখানটায় সে সুনির্দিষ্ট কারণ দেখায়নি। কাজেই ওর সঙ্গে কথা বলার আগ পর্যন্ত বলা মুশকিল কারণটা কী। সে করতে চায় না, সেটিই বলেছে। বলেছে, সে আর আগ্রহী না (দায়িত্ব চালিয়ে যেতে)।

সিরিজের সময় বলে তখন এটা নিয়ে কোচের সঙ্গে কথা বলেনি বিসিবি। সিরিজ শেষে বিসিবির কোনো যোগাযোগে সাড়া দেননি ছুটিতে থাকা কোচ। তবে বিসিবি যোগাযোগের চেষ্টা চালিয়ে যাচ্ছে। তার বক্তব্য শোনার জন্য আরও কয়েকদিন অপেক্ষা করবে বোর্ড।

ইএসপিএন ক্রিকইনফো জানিয়েছে, শ্রীলঙ্কা দলের দায়িত্ব নিতে পারেন হাথুরুসিংহে। অস্ট্রেলিয়ায় স্থায়ী হওয়া শ্রীলঙ্কান এই কোচের সঙ্গে আলোচনা চলছে শ্রীলঙ্কা ক্রিকেটের। হাথুরুসিংহের ঘনিষ্ঠ বন্ধু, বাংলাদেশের সাবেক ব্যাটিং কোচ থিলানা সামারাবিরাকে কদিন আগে ব্যাটিং কোচ নিয়োগ দিয়েছে শ্রীলঙ্কা। এটিও একটি ইঙ্গিত।

শ্রীলঙ্কার প্রধান কোচ গ্রাহাম ফোর্ড গত জুনে পদত্যাগ করার পর নতুন কোচের সন্ধানে আছে ক্রিকেট শ্রীলঙ্কা। আপাতত দায়িত্বে আছেন নিক পোথাস।

দুই বছরের চুক্তিতে ২০১৪ সালের জুনে বাংলাদেশের দায়িত্ব নেন হাথুরুসিংহে। গত বছর চুক্তির মেয়াদ বাড়িয়ে করা হয়েছে ২০১৯ বিশ্বকাপ পর্যন্ত। দায়িত্ব ছাড়তে চাইলেও তাই চুক্তির বাধ্যবাধকতা আছে। অন্তত এক মাস আগে নোটিশ দেওয়ার কথা। তবে সেটায় খুব সমস্যা নেই। শ্রীলঙ্কা চায় নতুন কোচকে আগামী জানুয়ারির মধ্যে নিয়োগ দিতে। সময় তাই কিছুটা আছে।

বিসিবির সঙ্গে নতুন চুক্তির পর হাথুরুসিংহে এখন বিশ্বের চতুর্থ সর্বোচ্চ পারিশ্রমিক পাওয়া ক্রিকেট কোচ। লঙ্কান সংবাদমাধ্যমের খবর, একই পরিমাণ পারিশ্রমিক দেবে লঙ্কান বোর্ডও। সঙ্গে অন্যান্য সুযোগ-সুবিধা।

তিন বছরের বেশি সময় ধরে থাকা হাথুরুসিংহের অধীনে বাংলাদেশ বেশ উন্নতি করেছে, বিশেষ করে ওয়ানডে ক্রিকেটে। ২০১৫ সালের বিশ্বকাপে কোয়ার্টার-ফাইনাল ও ২০১৭ সালের চ্যাম্পিয়ন্স ট্রফিতে সেমি-ফাইনালে উঠে মাশরাফি বিন মুর্তজার দল। দেশের মাটিতে সিরিজে ভারত, পাকিস্তান ও দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে ওয়ানডে র‌্যাঙ্কিংয়েও আগায় বাংলাদেশ।

টেস্টে বাংলাদেশ প্রথমবারের মতো ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার বিপক্ষে দেশে এবং শ্রীলঙ্কার মাটিতে জিতে।

তবে সর্বশেষ দক্ষিণ আফ্রিকা সফরে টেস্ট, ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজে হোয়াইটওয়াশড হয়েছে বাংলাদেশ।

‘হাথুরুসিংহে না চাইলে তাকে জোর করে রাখা হবে না’

About Rafi Abdullah

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*