বৈশ্বিক সক্ষমতা সূচকে সাত ধাপ এগিয়েছে বাংলাদেশ

বৈশ্বিক সক্ষমতা সূচকে এবার সাত ধাপে উন্নতি করেছে বাংলাদেশ। এতে ১৩৭ টি দেশের মধ্যে বাংলাদেশ ৯৯ তম অবস্থানে রয়েছে।  ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের (ডব্লিউইএফ) বৈশ্বিক প্রতিযোগিতা সক্ষমতা সূচক বা গ্লোবাল কম্পিটিটিভ ইনডেক্সে (জিসিআই) ২০১৭-১৮ বছরে বাংলাদেশ এ অবস্থান পেয়েছে।

বিশ্ব অর্থনৈতিক ফোরাম (ডব্লিউইএফ) বুধবার সারা বিশ্বে একযোগে এই সূচক প্রকাশ করেছে। এবার ১৩৭টি দেশের তথ্য নিয়ে এই প্রতিবেদনটি তৈরি করা হয়েছে।

সুইজারল্যান্ড বিশ্ব অর্থনৈতিক ফোরামের সূচকে শীর্ষস্থান পেয়েছে। এরপরই রয়েছে যুক্তরাষ্ট্র, সিঙ্গাপুর, নেদারল্যান্ডস, জার্মানি, হংকং, সুইডেন, যুক্তরাজ্য, জাপান, ও ফিনল্যান্ড।

দক্ষিণ এশিয়া অঞ্চলের প্রায় সব দেশই সক্ষমতা সূচকে এগিয়েছে। এতে ভারতের অবস্থান ৪০তম। এ ছাড়া ১৫ ধাপ উন্নতি হয়ে ভুটানের অবস্থান ৮২তম, নেপালের অবস্থান ৮৮তম এবং পাকিস্তানের অবস্থান ১১৫তম।

১২টি বিষয়ের ওপর ভিত্তি করে প্রতিযোগিতা সক্ষমতা সূচক তৈরি করা হয়। বিষয়গুলোর মধ্যে রয়েছে প্রতিষ্ঠান, অবকাঠামো, উচ্চশিক্ষা ও প্রশিক্ষণ, পণ্যবাজারের দক্ষতা, শ্রমবাজারের দক্ষতা, প্রযুক্তি, বাজারের আকার, ব্যবসায় উন্নতি ও উদ্ভাবন প্রভৃতি।

About Kuy@s@News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*