হাততালি

কাউকে সমর্থন বা অভিনন্দন জানাতে ঠিক কবে থেকে হাততালির প্রচলন হয়েছে, তা হলফ করে বলা মুশকিল। অনেকে মনে করেন, সভ্যতার শুরু থেকেই মানুষের মধ্যে অবচেতনে করতালির বিষয়টি চলে এসেছে। তবে গবেষকদের ধারণা, প্রাচীন রোমান সাম্রাজ্যের সময় হাততালির প্রচলন হয়।

নিজেদের প্রতি জনগণের অকুণ্ঠ সমর্থন আছে বোঝাতে তৎকালীন রোমান শাসকেরা নাকি অভিনন্দন গ্রহণের প্রচলন করেন হাততালির মাধ্যমে। তবে এখন যেভাবে হাততালি দেওয়া হয়, ধরনটা ঠিক তেমন ছিল না। রোমান সাম্রাজ্যের সময়কার কিছু টেরাকোটা পর্যবেক্ষণ করে হাততালি দেওয়ার ধরনবিষয়ক এমন তথ্য হাজির করেছেন গবেষকেরা।

এই গবেষকেরা জানিয়েছেন, রোমান সম্রাট নিরোর শাসনামলে ৫০০০ সৈন্য নিয়োগ দেওয়া হয়েছিল শুধু তাঁর অভিনয়ের বিভিন্ন পর্যায়ে হাততালি দিতে। সম্রাট নিরো একবার মিসরের আলেকজান্দ্রিয়া ভ্রমণে গিয়েছিলেন। এই শহরে গিয়ে তিনি খেয়াল করলেন, মিসরীয়দের হাততালি দেওয়ার ধরন রোমানদের চেয়েও সুন্দর। তিনি দেশে ফিরে রোমান সাম্রাজ্যের অনেক অঞ্চলে মিসরীয়দের মতো করে হাততালির প্রচলন করেন।

অনেকটা জোর করে হাততালি দেওয়ানোর এই সংস্কৃতি অবশ্য শুধু প্রাচীন সম্রাটদের মধ্যেই প্রচলিত ছিল না। ষোড়শ শতাব্দীর ফরাসি কবি জিন দুরাত তাঁদেরই অনুষ্ঠানে আমন্ত্রণ জানাতেন, যাঁরা কিনা তাঁর কবিতা পাঠ শুনে হাততালি দেওয়ার প্রতিজ্ঞা করতেন। তবে করতালি সম্পর্কে আরও মজার তথ্য জানিয়েছেন ইতিহাসবিদ উইলিয়াম কোহেন। তিনি বলেছেন, ১৮২০ সালের দিকে প্যারিসে হাততালি দেওয়ার জন্য রীতিমতো মানুষ ভাড়া করা যেত!

ফোর্বস ম্যাগাজিন ও দ্য আটলান্টিক অবলম্বনে

About Rafi Abdullah

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*