এক নজরে দেখে নিন, আইকনরা কে কোন দলের হয়ে মাঠ কাঁপাবেন

বিপিএলের ৫ম আসর হওয়ার কথা ৪ই নভেম্বর। কিন্তু বিপিএলের দিনক্ষণ এ আসছে পরিবর্তন। এবারের আসর ২ দিন এগিয়ে করা হয়েছে ২ই নভেম্বরে। এবারের বিপিএলে আসছে অনেক কিছু পরিবর্তনও। প্রথমবারের মতো আট দল নিয়ে হচ্ছে এ টুর্নামেন্ট। এক বছরের স্থগিতাদেশ শেষে সুরমা সিক্সার্স নামে ফিরছে সিলেট। দল বাড়ায় আইকন খেলোয়াড়ের সংখ্যা বেড়েছে। নতুন আইকন খেলোয়াড় হয়েছেন পেস সেনসেশন মুস্তাফিজুর রহমান।

 

এবারের বিপিএলে দল বদল করেছেন বেশ ক’জন আইকন খেলোয়াড়। কুমিল্লা ভিক্টোরিয়ানস ছেড়ে রংপুর রাইডার্সে পাড়ি জমিয়েছেন মাশরাফি বিন মর্তুজা। চিটাগাং ভাইকিংস থেকে তামিম ইকবালকে দলে ভিড়িয়েছে কুমিল্লা ভিক্টোরিয়ানস। চিটাগাং ভাইকিংসের আইকন খেলোয়াড় হয়েছেন মুস্তাফিজুর রহমান। বরিশাল বুলস ছেড়ে রাজশাহী কিংসে থিতু হয়েছেন মুশফিকুর রহিম। আইকন সৌম্য সরকারের নতুন ঠিকানা হয়েছে বরিশাল বুলস। হার্ডহিটার সাব্বির রহমানের নতুন ঠিকানা হয়েছে সিলেট সুরমা সিক্সার্স। তবে সাকিব আল হাসান ঢাকা ডায়নামাইটস ও মাহমুদুল্লাহ রিয়াদ খুলনা টাইটানসেই থাকছেন।

গেলো আসরে আইকনসহ সব খেলোয়াড়ের পারিশ্রমিক ঠিক করে দেয় বিপিএল গভর্নিং কাউন্সিল। তবে এবার সেই দায়িত্ব নিচ্ছেন না তারা। টুর্নামেন্টটির নীতিনির্ধারকরা স্পষ্ট জানিয়ে দিয়েছেন, বিপিএলের পঞ্চম আসরে আইকনরা নিজেরাই নিজেদের পারিশ্রমিক ঠিক করে নেবেন।

 

বিপিএলের এবারের আসরে প্রতি একাদশে সর্বোচ্চ পাঁচজন বিদেশি খেলোয়াড় খেলতে পারবেন। আগের আসরগুলোতে প্রতি একাদশে খেলতে পারতেন সর্বোচ্চ চারজন বিদেশি। পাশাপাশি একাদশে তিনজন বিদেশি রাখা বাধ্যতামূলক করা হয়েছে।

বিপিএলের খেলোয়াড় ড্রাফট হবে সেপ্টেম্বরের মাঝামাঝিতে। ড্রাফটে প্রতি ফ্রাঞ্চাইজিকে অন্তত ১৩ জন স্থানীয় ও দু’জন বিদেশি খেলোয়াড় অন্তর্ভুক্ত করতে হবে। খেলোয়াড় ড্রাফটের বাইরে যেকোনো সময় যতজন ইচ্ছা বিদেশি খেলোয়াড় অন্তর্ভুক্ত করতে পারবে ফ্রাঞ্চাইজিগুলো।

নিজেদের নিয়ম পরিবর্তন করে নতুন বিপিএল মাঠে কতোটা গ্রহণযোগ্যতা অর্জন করতে পারে এখন সেটা দেখার বিষয়।

About Kuy@s@News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*